ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

অতীত ভুলে যেতে চায় বাংলাদেশ

ক্যারিয়ারের ৯ সেঞ্চুরির ছয়টিই চট্টগ্রামে। তাকে এ মাঠ দু’হাত ভরে দিয়েছে। অথচ শেষবার এ মাঠে দুঃসহ স্মৃতি জড়িয়ে গেছে। সাকিব আল হাসানের বাংলাদেশ হেরেছিল টেস্ট ক্রিকেটের নবীন সদস্য আফগানিস্তানের বিপক্ষে। সেই অতীত ভুলে যেতে চান বাংলাদেশের অধিনায়ক মুমিনুল হক।


পুরোনো জীর্ণতা মনে রাখতে চান না মুমিনুল। অতীত ভুলে সামনে তাকিয়ে বাংলাদেশের টেস্ট অধিনায়ক। আরেকটি টেস্ট যখন দরজায় কড়া নাড়ছে, তখন মুমিনুলের মনোযোগ পুরোপুরি সামনে। ওয়েস্ট ইন্ডিজকে এ মাঠেই বুধবার আতিথেয়তা দেবে বাংলাদেশ। জিম্বাবুয়ে সিরিজের পর মুমিনুলের নেতৃত্বে দ্বিতীয়বার দেশের মাটিতে বাংলাদেশ খেলবে টেস্টে।


মুমিনুলের পুরো মনোযোগ ওয়েস্ট ইন্ডিজের ম্যাচের দিকে, ‘কাল আপনি যা করেছেন, তা ভালো হোক বা খারাপ হোক মনে রাখার দরকার নেই। এসব মনে রেখে কোনও লাভ নেই। আমিও ভাবছি একইভাবে, উত্তরটা হয়তো বুঝতে পেরেছেন। আফগানিস্তানের সাথে কী হয়েছিল মনে রাখতে চাই না। কালকের (বুধবার) ম্যাচেই মনোযোগ রাখতে চাচ্ছি।‘


আন্তর্জাতিক ক্রিকেটে সাকিব আল হাসান নিষিদ্ধ হওয়ার পর ২০১৯ সালে মুমিনুল অধিনায়কত্ব পান। ভারতে তার অধীনে দুটি টেস্টের সবগুলো হেরেছিল বাংলাদেশ। পাকিস্তানেও এক ম্যাচ খেলে একই ফল। গত বছর ফেব্রুয়ারিতে মুমিনুলের হাত ধরে আসে সাফল্য। বাংলাদেশ হারায় জিম্বাবুয়েকে।


যে চার ম্যাচে মুমিনুল দলকে নেতৃত্ব দিয়েছেন, প্রত্যেকটিতেই দলের সেরা তারকাদের কেউ না কেউ বাইরে ছিলেন। ভারত ও পাকিস্তান সিরিজে ছিলেন না সাকিব। ব্যক্তিগত কারণে ভারত যাননি তামিম ইকবাল, পাকিস্তান সফর থেকে সরে দাঁড়ান মুশফিকুর রহিমও। দলের নিয়মিত ওপনার সাদমান ইসলামও ছিলেন না। বোলিংয়েও ছিল ঘাটতি।


এবার পূর্ণশক্তির দল নিয়ে মুমিনুল মাঠে নামতে যাচ্ছেন। সেজন্য বাড়তি আত্মবিশ্বাসী হলেও মনোযোগ সরাচ্ছেন না অধিনায়ক, ‘ঘরের মাঠে সবসময় স্বাগতিকরা ফেভারিট থাকে। তার মানে এই নয় ওয়েস্ট ইন্ডিজকে দুর্বল হিসেবে দেখছি। আমরা আমাদের দিকেই মনোযোগ রাখছি বেশি। আমাদের সেরাটা খেলার চেষ্টা করবো।’

ads

Our Facebook Page